ইন্টারনেট ধীরগতির জন্য ভিপিএনকে ‘দায়ী’ করলেন পলক

ইন্টারনেট ধীরগতির জন্য ভিপিএনকে দায়ী করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, “আমরা ইন্টারনেটে কোনো রেস্ট্রিকশন রাখিনি, কোনো বাধা রাখিনি।”

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সভাকক্ষে চলমান সময়ের সাইবার নিরাপত্তাবিষয়ক জরুরি সভা পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, “আমাদের টেকনিক্যাল পারসনরা বলেছেন যে, ভিপিএন ব্যবহার প্রায় ৫ হাজার শতাংশ বেড়েছে। যারা ভিপিএন ব্যবহার করছে, তারা অন্য দেশের নেটওয়ার্ক ব্যবহার করছে। ফলে বিদেশে ব্যান্ড উইথের ব্যবহার বেড়ে যাচ্ছে। ইন্টারনেট স্লো থাকার এটা অন্যতম কারণ।”

ভিপিএন ব্যবহারে সাইবার ঝুঁকি বাড়ছে কি না, এমন প্রশ্নের জবাবে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, “ভিপিএন ব্যবহারে সাইবার ঝুঁকি বাড়ছে। ভিপিএন অ্যাপ্লিকেশনগুলো আমরা ব্যক্তি বা প্রতিষ্ঠান যারাই ব্যবহার করি না কেন, আমাদের নিরাপত্তা বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন যে, ভিপিএন ব্যবহার করা মানেই হচ্ছে ডেটা ঝুঁকির মধ্যে পড়া। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন যেন আমরা গণমাধ্যমে ব্যক্তি, প্রতিষ্ঠান বা সরকারের সব পর্যায়ে এ বার্তা পৌঁছে দিই যে, ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করা আমাদের জন্য ঝুঁকিপূর্ণ।”

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, “সহিংসতার সময় থেকে বন্ধ থাকা ফেসবুকসহ অন্যান্য সোশ্যাল মিডিয়া বিকল্প উপায়ে ভিপিএন বা ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করা হয়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *