‘এক আন্দোলনে চাকরি হারিয়েছি, আরেক আন্দোলনে ছেলেকে হারালাম’

ভালোবেসে এতিম নূর নাহার বেগমকে বিয়ে করেন স্যানিটারি মিস্ত্রি মো. ফয়েজ। তাদের সংসারে ফুটফুটে একটি ছেলে সন্তানের জন্ম হয়। ঢাকা শহরে একটি ভাড়া বাসায় তাদের সংসার জীবন ভালোই কাটছিল। পৃথিবীতে নুরনাহারের একমাত্র আপনজন ছিল তার স্বামী। সেই আপনজনকে কেড়ে নেয় কে বা কার আগ্নেয়াস্ত্র থেকে ছুটে আসা দুটি গুলি। ২১ জুলাই সন্ধ্যা ৬টার দিকে কাজ শেষে ভাড়া বাসায় যাওয়ার পথে যাত্রাবাড়ী সাইনবোর্ড এলাকায় গুলিতে মারা যায় ফয়েজ।

কোটা বৈষম্য বিরোধী আন্দোলনের সময় যাত্রাবাড়ী সাইনবোর্ড এলাকায় গুলিতে মারা যাওয়া ফয়েজের মা সবুরা বেগম, বাবা আলা উদ্দিন ও স্ত্রী নুরনাহারসহ স্বজনদের সঙ্গে মঙ্গলবার (৩০ জুলাই) সকালে মুঠোফোনে কথা বললে কান্না জড়িত কণ্ঠে ঘটনাটি জানায় তারা। ফয়েজ লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার উত্তর চর আবাবিলের ইউনিয়নের পশ্চিম ঝাউডগি গ্রামের কাঠমিস্ত্রি আলাউদ্দিনের ছেলে। তিনি ঢাকায় স্যানিটারি মিস্ত্রি হিসেবে দৈনিক হাজিরায় কাজ করতেন। জানা গেছে, নিম্ন মধ্যবিত্ত সংসারে ফয়েজের জন্ম। এতে অল্প বয়সেই কাজের উদ্দেশ্যে মালদ্বীপ যান তিনি। করোনায় ২০২০ সালে চাকরি হারিয়ে বাড়ি ফিরতে হয় তাকে। ফের পরিবারের হাল ধরতে চাকরি খুঁজতে তিনি ঢাকায় যান। সেখানে স্যানিটারি মিস্ত্রি (পাইপ ফিটিংস) হিসেবে কাজ শুরু করেন। এর মধ্যেই গাজীপুরের টঙ্গীর বাসিন্দা এতিম নূর নাহারকে ভালোবেসে বিয়ে করেন। ১৮ মাস আগে তাদের সংসারে একটি পুত্র সন্তান জন্ম নেয়। তার নাম রাফি মাহমুদ।

ঘটনার পর গুলিবিদ্ধ ফয়েজকে তার পরিচিত স্যানিটারি ঠিকাদার মো. কাশেম হাসপাতালে নিয়েছিলেন। ফোনে কথা হয় তার সঙ্গেও। তিনি বলেন, অ্যাম্বুলেন্স করে প্রথমে ফয়েজকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যায়। পরে ঢাকা মেডিকেল কলেজে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার মাথা ও ঘাড়ে গুলি লাগে। পরে তার মরদেহ লক্ষ্মীপুরের গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়। ফয়েজ খুব শান্ত ও ভদ্র স্বভাবের ছিল। দৈনিক ৭০০ টাকা তিনি মজুরি পেতেন। ওই টাকায় স্ত্রী ও সন্তানকে নিয়ে তিনি যাত্রাবাড়ি সাইনবোর্ড এলাকায় ভাড়া বাসায় থাকতেন। ফয়েজের বাবা আলাউদ্দিন বলেন, ফয়েজ একজন শ্রমিক ছিল। কোন ধরনের রাজনীতির সঙ্গে জড়িত ছিল না। কি দোষে তাকে গুলি করে মেরে ফেলা হয়েছে। সেতো আর ফিরে আসবে না। তার স্ত্রী-সন্তানকে কে দেখবে। বউটাও এতিম। আমি চট্টগ্রাম পোর্টে চাকরি করতাম। সেনা সরকারের সময় এক আন্দোলনে চাকরি হারিয়েছি। এবার আরেক আন্দোলনে আমার ছেলেকে হারালাম। দুটি গুলি আমার ছেলেটাকে শেষ করে দিল। আমি ফয়েজ হত্যার বিচার কার কাছে চাইব?

ফয়েজের মা সবুরা বেগম বলেন, ঘটনার আগ মুহূর্তে আমি ফয়েজকে কল দিয়েছি। সে বলছিল কাজ শেষে বাসায় যাচ্ছে। এরপর কল দিয়ে বলল, ‘মা রাস্তায় অনবরত গুলি হচ্ছে। এখন ফোন রাখো’। কথা শেষ না হতেই বিকট শব্দ শুনতে পাই। এরপর আর তার কথা শুনতে পাইনি। নিস্তব্দ হয়ে পড়েছে। বারবার কল দিলেও কোনা সাড়া পাওয়া যায়নি। এদিকে স্বামীকে হারিয়ে পৃথিবীতে ফের একা হয়ে গেলেন নূর নাহার। শ্বশুরবাড়ির লোকজন গরিব হওয়ায় সেখানে ঠাঁই নিতে পারেননি তিনি। স্বামীর মরদেহ দাফন শেষে শিশু রাফিকে বুকে করে গাজীপুরের টঙ্গী এলাকায় ফিরতে হয় তাকে। নূর নাহার বলেন, বাবা-মা, ভাই-বোন কেউই নেই। ফয়েজ আমাকে বিয়ে করে আপনজন করে নিয়েছিল। ফয়েজই পৃথিবীতে আমার একমাত্র আপনজন ছিল। সে আমার একমাত্র আশ্রয় ছিল। তাকে গুলি করে মেরে ফেলা হয়েছে। এখন আমার আর কেউ নেই। কে দেখবে আমাকে ও আমার ছোট্ট রাফিকে। কী দোষ ছিল ফয়েজের, কে দেবে এর জবাব?

নূর নাহার আরও বলেন, শ্বশুরবাড়ির লোকজনও গরিব। সেখানে আশ্রয় নিয়েও ফয়েজের মরদেহ দাফন শেষে টঙ্গীতে এক খালার বাসায় এসে আশ্রয় নিয়েছি। খালাও অসুস্থ, তার পরিবারও থাকে অর্ধহারে অনাহারে। এসব বলেই কান্নায় তিনি ভেঙে পড়েন। এরপর তিনি আর কোন কথা বলতে পারেননি। নূর নাহারের খালা বৃদ্ধা হাজেরা বেগম মোবাইল ফোনে বলেন, আমি অন্ধ ও অসুস্থ। আমার একমাত্র ছেলেটিও পঙ্গু। আমাদের ওপর আল্লাহ এত নির্দয় কেন? এত কষ্ট নিয়ে আমরা কোথায় যাব? নূর নাহার ও তার ছেলেটার দিকে আপনারা সবাই দেখবেন। আমাদের কেউ নেই। অন্যদিকে ফয়েজের মা সবুরা বেগম ও বাবা আলাউদ্দিন ছেলের শোকে অনবরত কান্না করছেন। ছেলের মৃত্যুর ৯ দিন পার হলেও তাদের কান্না এখনো থামেনি। ফয়েজ ছিল তাদের তিন ছেলেমেয়ের সবার বড়। তার কবরের পাশে বার বার ছুটে যাচ্ছেন মা সবুরা। আর ছেলের শোকে হাউমাউ করে কাঁদছেন। প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনের সময় ২১ জুলাই সন্ধ্যায় রাজধানীর যাত্রাবাড়ীর সাইনবোর্ড এলাকায় গুলিবিদ্ধ হন ফয়েজ। আহত অবস্থায় ফয়েজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ২২ জুলাই জানাজা শেষে ফয়েজের মরদেহ পশ্চিম ঝাউডগি গ্রামের বাড়ির পাশে দাফন করা হয়।

সূত্রঃ ঢাকা পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *