কোপা আমেরিকা থেকে বিদায় নিয়ে যা বললেন ব্রাজিল কোচ দরিভাল

কোয়ার্টার ফাইনালই যেন এখন ব্রাজিলের শেষ অবস্থান। শেষ আটের লড়াই যেন বিভীষিকাময় হয়ে উঠছে সেলেসাওদের জন্য। ২০১৮ সালের পর ২০২২ সালের বিশ্বকাপ, দু’বারই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় তারা (মাঝখানে ২০১৯ সালের কোপা জিতে দলটি)। ২০২১ সালের ফাইনালে খেললেও হেরে যায় আর্জেন্টিনার কাছে। এবার কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালও তাদের সামনে সেমিফাইনালের মধ্যে ভাঙা সেতু হয়ে দাঁড়াল। ৯ বারের কোপা চ্যাম্পিয়নরা আর সেই সেতু পার হতে পারলো না, উরুগুয়ের বিপক্ষে হেরে বিদায় নিলো টুর্নামেন্ট থেকে। ফাইনালে যাওয়ার লড়াইয়ে কলম্বিয়ার মুখোমুখি হবে উরুগুয়ে।

হাইভোল্টেজ এই ম্যাচের প্রথমার্ধ তো বটেই পুরো ম্যাচেই কোনো গোল করতে পারেনি ব্রাজিল ও উরুগুয়ে। উল্টো ম্যাচের শেষ ২৫ মিনিট ১০ জনের দলে পরিণত হয় উরুগুয়ে। এরপরও গোল করতে ব্যর্থ হয় ব্রাজিল। শেষ পর্যন্ত ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে খেই হারায় ব্রাজিল। টাইব্রেকারের প্রথম ৩ শ্যুটের ২টিই মিস করে ব্রাজিলিয়ানরা। অন্যদিকে, প্রথম ৩ শ্যুটআউটেই সাফল্য দেখায় উরুগুয়ে। চতুর্থ শ্যুট উরুগুয়ে মিস করলেও পঞ্চম শ্যুট উরুগুয়ের জয় নিশ্চিত করে ম্যানুয়েল উগার্তে।

এদিকে কোয়ার্টার থেকে বিদায়ের পর ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে দলটির কোচ দরিভাল জুনিয়র বলেন, সাধারণভাবে, আপনি যখন একটি দল তৈরি করছেন তখন বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। আমরা এই দলের একটি গুরুত্বপূর্ণ সংস্কারের মধ্য দিয়ে যাচ্ছি। আমি মাত্র আটটি ম্যাচে এই দলটি কোচিং করিয়েছি এবং এটি একটি প্রক্রিয়া, তবে আমি আরও ভালো পারফরম্যান্সের আশা করি। এই হারটি দরিভাল জুনিয়রের অধীনে ব্রাজিলের প্রথম পরাজয়, যা সাত ম্যাচের অপরাজিত থাকার যাত্রার ইতি টানলো। রিচার্লিসন, ক্যাসেমিরো, গ্যাব্রিয়েল জেসুস, অ্যান্থনি এবং ম্যাথিউস কুনহার মতো প্রধান খেলোয়াড়দের বাদ দেয়া এবং নেইমার জুনিয়র ও এডারসন-এর ইনজুরির কারণে অনুপস্থিতির পরও প্রত্যাশা ছিল ভালো কিছু করার। সেলেসাও কোচ আরও বলেন, আমরা এই টুর্নামেন্ট থেকে একটি ভালো অপরাজিত রান নিয়ে বের হচ্ছি, তবে আমরা সন্তুষ্ট নই কারণ আমাদের অনুশীলন অনুসারে ফলাফল আরও ভালো হতে পারত। আমি স্বীকার করছি যে এগুলি প্রত্যাশিত ফলাফল ছিল না, তবে আমি তার পূর্ণ দায়িত্ব নিচ্ছি। আমি মনে করি এই দলটির উন্নতির প্রচুর সুযোগ রয়েছে।

শেষ ২৫ মিনিটে ১০ জনের উরুগুয়েকে ভাঙতে না পারার কারণ বিশ্লেষণ করতে গিয়ে দরিভাল বলেন, আমাদের ফ্ল্যাঙ্কে দুইজন খেলোয়াড় ছিল, আমরা কিছু পাস ফিল্টার করার চেষ্টা করেছি, সুযোগ তৈরি করার জন্য কিছু আন্দোলন করেছি, তবে এটি একটি দুর্দান্ত দিন ছিল না। তাদের দুইজন সেন্টার-ব্যাক প্রতিটি আক্রমণে আধিপত্য করেছে এবং তাদের ডিফেন্স লাইন শক্তভাবে দাঁড়িয়েছিল। যখন আমরা সংখ্যায় বেশি ছিলাম, তখন আমরা ফ্ল্যাঙ্ক থেকে বল বক্সে পাঠানোর সেই দক্ষতা হারিয়ে ফেলেছিলাম।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *