চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিতে ভারত পাকিস্তানে না গেলে নতুন করে যুক্ত হবে কোন দল

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আসন্ন আসর নিয়ে অনেক দিন ধরেই চলছে ব্যাপক আলোচনা। এর মূল কারণ ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে টুর্নামেন্টটি খেলতে না যেতে চাওয়া। ২০২৫ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানে বসতে যাচ্ছে আইসিসির মর্যাদাপূর্ণ এই টুর্নামেন্টটি।

এশিয়া কাপের সবশেষ আসরের আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু ভারতীয় দল ওয়ানডে সংস্করণে অনুষ্ঠিত হওয়া টুর্নামেন্টটি খেলতে পাকিস্তান সফরে যাওয়ার বিষয়ে অনীহা প্রকাশ করে। শেষ পর্যন্ত টুর্নামেন্টটি অনুষ্ঠিত হয়েছে হাইব্রিড মডেলে। যেখানে পাকিস্তান টুর্নামেন্টের মূল আয়োজক হলেও ফাইনালসহ অধিকাংশ ম্যাচ হয়েছে শ্রীলঙ্কায়।

এবার চ্যাম্পিয়নস ট্রফি নিয়েও একইভাবে ভাবছে ভারত। হাইব্রিড মডেলে তারা নিজেদের ম্যাচের ভেন্যু হিসেবে চাইছে শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতে। যদিও পাকিস্তান নিজেদের ঘরের মাঠে পুরো টুর্নামেন্ট হবে ধরেই খসড়া সূচি করেছে। এবং তা ইতোমধ্যে আইসিসিকে জমা দিয়েছে। টিম ইন্ডিয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না আসায় তা সূচি এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ হয়নি।

ভারতীয় ক্রিকেট দল শেষ পর্যন্ত পাকিস্তান খেলতে যাবে কি না, তা এখন নির্ভর করছে ভারত সরকারের সিদ্ধান্তের ওপর। ভারত সরকার যদি শেষ পর্যন্ত পাকিস্তানে যাওয়ার অনুমোদন না দেয় (এমনটাই হওয়ার সম্ভাবনা বেশি), আর সূচি অনুযায়ী চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচ পাকিস্তানে বহাল থাকে, তাহলে টিম ইন্ডিয়াকে ছাড়াই অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি।

ভারত যদি না যায় তাহলে আট দলের এই টুর্নামেন্টে থাকবে সাতটি দল। যেহেতু আট দলের টুর্নামেন্ট তাই ভারতের পরিবর্তে কারা সুযোগ পাবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আসন্ন আসরে? উত্তর নবম স্থানে থাকা শ্রীলঙ্কা।

২০২৩ ওয়েনডে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষ আট দল চ্যাম্পিয়নস ট্রফির টিকিট নিশ্চিত করে। টেবিলের নবম স্থানে থাকায় সুযোগ হাতছাড়া হয় শ্রীলঙ্কার। ভারত টুর্নামেন্টে অংশগ্রহণ না করলে শ্রীলঙ্কার কপাল খুলে যাবে। অষ্টম দল হিসেবে অংশ গ্রহণ করতে পারবে শ্রীলঙ্কা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *