বাড়িতেই বানিয়ে নিন কলা-ডিমের ভিন্ন স্বাদের পুডিং

সাধারণত, ডিম-দুধের ক্যারামেল পুডিংয়ের চল বেশি রয়েছে। এছাড়া আরও বিভিন্ন ধরনের পুডিং বানানো যায়। এবার কলা আর ডিম দিয়ে বানিয়ে নিন বানানা-ক্র্যাম্ব পুডিং। সন্ধ্যায় চা-কফির সঙ্গে জমে যাবে এটা। এর প্রধান উপকরণ দুধ আর কলা ৬:৭ পরিমাণে নিতে হবে।

শীত হোক বা গরম- পুডিং খেতে বেশ ভাল লাগে। এটা খেতেও সুস্বাদু, আর পেটও ভর্তি থাকে অনেকক্ষণ। ফলে সন্ধ্যায় চা-কফির সঙ্গে জমে যায়

সাধারণত, ডিম-দুধের ক্যারামেল পুডিংয়ের চল বেশি রয়েছে। এছাড়া আরও বিভিন্ন ধরনের পুডিং বানানো যায়। এবার কলা আর ডিম দিয়ে বানিয়ে নিন বানানা-ক্র্যাম্ব পুডিং

বানানা-ক্র্যাম্ব পুডিং বানাতে লাগবে পাকা কলা, কর্নফ্লাওয়ার, চিনি, দুধ, ডিমের কুসুম, মাখন, ভ্যানিলা এসেন্স, ভ্যানিলা ওয়েফার এবং হুইপড ক্রিম। দুধ আর কলা ৬:৭ পরিমাণে নিতে হবে। এর সঙ্গে ডিমের কুসুম অন্তত ৫টি, চিনি ১ কাপ এবং কর্নফ্লাওয়ার আধা কাপ লাগবে।

প্রথমে ভ্যানিলা ওয়েফার গুঁড়ো করে নিন। এই গুঁড়ো কিছুটা মাখন দিয়ে মেখে রাখুন। অন্য একটি পাত্রে চিনি, কর্নফ্লাওয়ার ও দুধ ভালো করে মিশিয়ে নিন। আর কলা খোসা ছাড়িয়ে ছোট-ছোট টুকরো করে রাখুন।

Pudding: কলা আর ডিম দিয়ে বাড়িতেই বানিয়ে নিন ভিন্ন স্বাদের পুডিং -  Bengali News | Banana cramb pudding with egg easy home recipe | TV9 Bangla  News

এবার হালকা আঁচে সসপ্যান বসিয়ে চিনি, কর্নফ্লাওয়ার, দুধের মিশ্রণটি ঢেলে দিয়ে ভাল করে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন

এবার এই ঠান্ডা মিশ্রণে ডিমের কুসুম দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর মাখন ও ভ্যানিলা এসেন্স দিয়ে মিশ্রণটি ফের আঁচে বসিয়ে কিছুক্ষণ নাড়ুন। ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করুন। তৈরি পুডিংয়ের মিশ্রণ।

একটি পাত্রে মাখানো মাখন দিয়ে মাখানো ওয়েফারের গুঁড়ো নিয়ে সমান করে চেপে চেপে বসান। এর ওপর ঠান্ডা করা পুডিং একটু করে দিয়ে হালকা আস্তরণ করুন তার ওপর কলার টুকরো ছড়িয়ে দিন।

কলার টুকরোর উপর আবার পুডিংয়ের আস্তরণ দিন। এবার হুইপড ক্রিম দিয়ে সাজিয়ে কলার টুকরো ছড়িয়ে দিন। এভাবে দু-তিনটি স্তর হয়ে গেলে ঠান্ডা করে নিন। ব্যস, তৈরি বানানা-ক্র্যাম্ব পুডিং। এবার সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *