সরকারের কথা শুনছে না ফেসবুক: পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ফেসবুক সরকারের কথা শুনছে না। সোশ্যাল মিডিয়া কবে চালু হবে সেটি আগামীকাল বুধবার বেলা ১১টার পর জানা যাবে বলেও জানান তিনি।

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সম্মেলন কক্ষে ‘চলমান সময়ে সাইবার নিরাপত্তাবিষয়ক জরুরি সভা’ শেষে ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, আমরা টিকটক, ফেসবুক ও ইউটিউবের কাছে ব্যাখ্যা চেয়ে মৌখিক ও লিখিতভাবে জানিয়েছিলাম। কিন্তু টিকটক ছাড়া বাকি কেউ জবাব দেয়নি। আগামীকাল সকালে টিকটক এর সাথে আমরা আলোচনা করবো। বাকি দুই প্রতিষ্ঠানকেও আমরা আগামীকাল ডেকেছিলাম। কিন্তু তারা সারা না দেয়ায় আমরা অপেক্ষা করছি।

ভিপিএন ব্যবহারের কারণেই ইন্টারনেটে ধীরগতি দাবি করে পলক বলেন, টেকনিক্যাল পারসনরা আমাদের জানিয়েছেন, দেশে আগের তুলনায় প্রায় ৫ হাজার শতাংশ ভিপিএন ব্যবহার বেড়েছে । যখন তারা ভিপিএন ব্যবহার করছেন তখন তারা বাংলাদেশ নয়, অন্য দেশের নেটওয়ার্ক ব্যবহার করছেন। বিদেশের ব্যান্ডউইথের ট্র্যাফিক বেড়ে যাচ্ছে। ইন্টারনেটের গতি কমে যাওয়ার এটা একটা অন্যতম কারণ। এতে অনেক সময় মোবাইলে ফোরজি ইন্টারনেট একটু স্লো পাওয়া যাচ্ছে। ব্রডব্যান্ডের ক্ষেত্রেও ধীরগতি দেখা যাচ্ছে।

ইন্টারনেটের গতি নিয়ে সরকারের পক্ষ থেকে কোনো বাধা-নিষেধ নেই জানিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, ইন্টারনেটের গতি নিয়ে আমরা কোনো রেস্ট্রিকশন (নিষেধাজ্ঞা) রাখিনি। বিটিআরসির পক্ষ থেকে সম্পূর্ণরূপে এটা অবাধ ও ছেড়ে দেওয়া হয়েছে, কোথাও কোনো বাধা নেই। কোনো নিষেধাজ্ঞা নেই, কোনো গাইডলাইনও (নির্দেশনা) নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *