ব্রাজিলের হারের পর সমর্থকদের দল বদলের হিড়িক

খেলাধূলা: ভক্ত, সমর্থকদের একেরপর এক হতাশ করে যাচ্ছে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জয়ের যে গৌরব করেন হলুদ দলটির সমর্থকরা তা আর ধোপে টিকছে না সম্প্রতি তাদের বাজে পারফর্মেন্সের কারণে। টানা বিশ্বকাপে ব্যর্থতা, কোপায় ছন্দহীন খেলা, পেনাল্টি মিসের হিড়িক। সব মিলিয়ে ব্রাজিল দলকে ফেনী সকার ক্লাব বলতে ছাড়ছেন না সমালোচকরা।

ব্রাজিল যেমন খেলছে তাতে এই তকমা মেনে নেওয়া ছাড়া তাদের সমর্থকদের আর কিই বা করার আছে। উরুগুয়ের সঙ্গে কোপার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ার পর আর্জেন্টাইন সমর্থকরা টুটি চেপে ধরেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রলের বানে জর্জরিত করে ছাড়ছে ব্রাজিল ভক্তদের। এ অবস্থায় অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে দল ত্যাগের ঘোষণা দিচ্ছেন। যুক্তরাষ্ট্রের আলিজায়ান্ট স্টেডিয়ামে নির্ধারিত সময়ে ব্রাজিল-উরুগুয়ে দুই দলের লড়াই গোলশূন্য ড্রয়ে শেষ হয়। টাইব্রেকারে ৪-২ ব্যবধানে ম্যাচ জিতে নেয় উরুগুয়ে।

ম্যাচ হারের পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সজীব চক্রবর্তী কাব্য নামের এক ফুটবলভক্ত লিখেছেন, কট্টরপন্থি ব্রাজিল সমর্থক হিসেবে লজ্জিত! আজ থেকে ব্রাজিল সমর্থন ত্যাগ করলাম। ফুটবল বুঝতে শেখার পরপরই কোন কারন ছাড়াই সাপোর্ট করা শুরু করেছিলাম, গত ১৭ বছর ধরে সাপোর্ট করেই গেছি। বাট এদের খেলার ধরন যে আর মডার্ন ফুটবলের সাথে যায় না এইটা এরা আমলে নেয়া দূরে থাক বুঝে কিনা সেইটাই জানা নাই। একটা টিম গেইম খেলতে এসে যে যার মতন ছন্নছাড়া খেলে, হুদাই অমুক স্টার, তমুক ট্যালেন্ট বলে আমরা লাফাই।

তিনি আরো লেখেন, বারবার এদের জঘন্য খেলা এবং জঘন্য স্ট্রাটেজি ডিফেন্ড করে গেছি। কোন প্লান, কোন স্ট্রাটেজি না থাকা একটা দলরে হুদাই সাপোর্ট করে যাওয়ার কোন মানেই হয় না! এই দল, এই দেশের ফেডারেশন এমন ডেডিকেটেড ফ্যানবেইজ ডিজার্ভই করে না। নিজের দেশ হইলেও তাও একটা কথা ছিলো গালিটালি দিয়ে আবার খেলা দেখতে বসতাম। কিন্তু সাত সমুদ্দুর দূরের এক দেশ, ব্রেইনলেস একটা টিম আর বোর্ড, জাস্ট খেলা লাগে তাই খেলে, এরা সাপোর্ট ডিজার্ভই করে না। এই ভক্ত কাকে ভবিষ্যতে কাকে সমর্থন করবেন সেটি জানিয়ে লিখেছেন, এখন থেকে যখন যে ম্যাচ দেখার সুযোগ পাবো সেই ম্যাচে যাদের খেলা ভালো লাগবে তাদেরই সাপোর্ট করবো। এখন থেকে ফুটবলের সমর্থক এবং ভালো খেলার সমর্থক।

তনয় বিশ্বাস নামে একজন লিখেছেন, আমি ছোট্ট বেলা থেকেই ব্রাজিল সাপোর্ট করতাম কিন্তু বিগত ৭-৮ বছর ব্রাজিলের খেলায় হতাশ হয়ে আজ থেকে ব্রাজিলের সাপোর্টার হিসেবে পদত্যাগ করলাম৷ মো. মুক্তাদির নামে আরেক ব্রাজিল সমর্থক লিখেছেন, ব্রাজিলের খেলা দেখার আর কোন আকর্ষণ নাই আমি আজ থেকে ব্রাজিলের সাপোর্টার না, আমি এখন থেকে ফ্রান্সকে সাপোর্ট করব। আবার কেউ কেউ আগে ব্রাজিল সমর্থক থাকলেও আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের পর থেকে এই দলের সমর্থক হয়ে গেছেন, এসব লিখেও পোস্ট করছেন। মোট কথায় ফুটবলপ্রেমীদের নানারকম পোস্টে ভরে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এছাড়া অনেক আর্জেন্টাইন সমর্থক ব্রাজিলকে ফাইনালে না পাওয়ায় হতাশা প্রকাশ করেছেন। তবে সেলেসাওদের বিদায়ে কোপা আমেরিকার উত্তেজনা যে অনেকটা কমে গেল, তা বলাই যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *