ইউরোতে পুরো ম্যাচ খেলতে পারছেন না ইয়ামাল, কঠিন আইনে আটকা পড়ছেন এই তারকা

স্পেনের হয়ে ইতিহাস গড়েছেন লামিনে ইয়ামাল মাত্র ১৬ বছর বয়সে ইউরো কাপে খেলছেন তিনি। ইউরোয় খেলা সর্বকনিষ্ঠ ফুটবলার গ্রুপ পর্বের তিন ম্যাচে পুরো ৯০ মিনিট খেলতে পারেননি। খেলা শেষ হওয়ার আগে তুলে নিতে হয়েছে তাকে। নেপথ্যে জার্মানির শিশুশ্রম আইন। গ্রুপ পর্বে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৮৬ মিনিট, ইতালির বিপক্ষে ৭১ মিনিট ও আলবেনিয়ার বিপক্ষে ১৯ মিনিটের মাথায় ইয়ামালকে তুলে নিয়েছেন স্পেনের কোচ লুইস ডে লা ফুয়েন্তে। জার্মানির আইন অনুযায়ী ইয়ামাল নাবালক। তাই তাকে তুলে না নিলে জরিমানা দিতে হত স্পেনকে।

জার্মানির শিশুশ্রম আইন অনুযায়ী, নাবালকদের স্থানীয় সময় রাত ৮টার পরে কাজ করানো বেআইনি। খেলোয়াড়দের ক্ষেত্রে সময়সীমা রাত ১১টা পর্যন্ত। ইউরোয় জার্মানিতে শেষ খেলা শুরু হচ্ছে স্থানীয় সময় রাত ৯টায়। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হচ্ছে সেই সব ম্যাচ। রাত ৯টায় যে সব খেলা শুরু হচ্ছে, তা শেষ হতে হতে ১১টা পেরিয়ে যাচ্ছে। সেই কারণে গ্রুপ পর্বের তিনটি ম্যাচে ইয়ামালকে তুলে নিতে বাধ্য হয়েছেন ডে লা ফুয়েন্তে। না তুললে শিশুশ্রম আইনে এক ম্যাচের জন্য ২৭ লক্ষ টাকা জরিমানা দিতে হত স্পেনের ফুটবল সংস্থাকে।

কোয়ার্টার ফাইনালে জার্মানির বিপক্ষে স্পেনের ম্যাচ শুরু হয়েছে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায়। তাই সেই ম্যাচে ইয়ামালকে খেলাতে কোনও সমস্যা হয়নি। তবে প্রি-কোয়ার্টার ফাইনালে জর্জিয়ার বিপক্ষে রাত ৯টায় খেলা শুরু হলেও ইয়ামাল পুরো ম্যাচ খেলেছেন। নক আউট হওয়ায় তাকে তোলেননি কোচ।

ডে লা ফুয়েন্তে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, যে ম্যাচে তার ইয়ামালকে পুরো ম্যাচ খেলানোর প্রয়োজন হবে, তিনি খেলাবেন। আইনের কথা ভাববেন না। এবারের ইউরোয় এখন পর্যন্ত ইয়ামাল গোল করতে না পারলেও দলকে জেতাতে বড় ভূমিকা নিচ্ছেন। ভালো খেলছেন তিনি। তাই তাকে খেলাতে গিয়ে যদি জরিমানা দিতে হয় তাতেও রাজি স্পেন।

সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে রাত ৯টায় খেলতে নামবে স্পেন। ফাইনালে উঠলে সেই ম্যাচও একই সময়ে। সেই দুই ম্যাচেও ইয়ামালকে পুরো সময় খেলানোর ইঙ্গিত দিয়েছেন কোচ। অর্থাৎ, গ্রুপ পর্বের ম্যাচে জার্মানির শিশুশ্রম আইন ইয়ামালকে আটকে দিলেও নক আউটে কোনও আইনের তোয়াক্কা করছে না স্পেন। ইউরো জেতার স্বপ্ন দেখছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *