ঢাবির বিজয় একাত্তর হল ছাত্রলীগের সহ-সভাপতির পদত্যাগ করে যা বললেন

কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে একাত্বতা জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হল ছাত্রলীগের সহ-সভাপতি মোহাম্মদ শিপন মিয়া দল থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। সোমবার (১৫ জুলাই) ফেসবুক লাইভে এসে পদত্যাগের ঘোষণা দেন তিনি। লাইভে এসে তিনি বলেন, আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হল ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মোহাম্মদ শিপন মিয়া। কেন সাবেক বললাম-এমন প্রশ্ন রেখে তিনি বলেন, এরইমধ্যে আমি আমার অবস্থান পরিস্কার করেছি, কোটা সংস্কার আন্দোলনকে সমর্থন করে আর যারা কোটা সংস্কার আন্দোলনের বিপক্ষে তাদের সাথে আমার থাকা সম্ভব নয়, বিধায় আমি আমার পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ নিলাম।

এদিকে ঢাবির বিজয় একাত্তর হলে কোটা সংস্কার আন্দোলনকারী ও ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ চলছে। বিকেল ৩টার দিকে এ সংঘর্ষ শুরু হয়। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। কোটা আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে বৈষম্যবিরোধী আন্দোলনকারীরা রাজু ভাস্কর্য থেকে বিক্ষোভ মিছিল শুরু করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাত্তর হল ও ইডেন কলেজে কোটা আন্দোলনকারীদের ওপর হামলা করায় তারা এ বিক্ষোভ মিছিলের ডাক দেন।

এদিকে মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন হল পরিদর্শন করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এরআগে, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। দুপুর ১২টার দিকে ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও ১টার দিকে তারা অবস্থান নেয়া শুরু করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরাও বিক্ষোভে যোগ দেন। একই সঙ্গে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আজ থেকে আন্দোলনে যুক্ত হয়েছেন ঢাকা মেডিকেলসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হয়ে শিক্ষার্থীরা ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘লাখো শহীদের রক্তে কেনা-দেশটা কারো বাপের না’, ‘তুমি নও আমি নই-রাজাকার রাজাকার’, ‘কে রাজাকার কে রাজাকার-তুই রাজাকার তুই রাজাকার’, ‘এসো ভাই এসো বোন-গড়ে তুলি আন্দোলন’, ‘কোটা না মেধা-মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম-সংগ্রাম সংগ্রাম’ স্লোগান দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *